করের বৈষম্য এবং শুল্ক জটিলতা কংক্রিট ব্লক উৎপাদন খাতের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করছে


বাংলাদেশের সবুজ কংক্রিট ব্লক নির্মাতারা প্রচলিত মাটির ইট প্রস্তুতকারকদের তুলনায় উচ্চ কর সহ নানা ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। নিম্ন নির্ধারিত হার, পরিবেশ বান্ধব ব্লকের অস্পষ্ট সংজ্ঞা এবং কাস্টমস ক্লিয়ারেন্স ইত্যাদি এই  ধরনের সমস্যাগুলি শিল্পের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে।

পরিবেশ বান্ধব কংক্রিট ব্লকের জন্য সরকারী সমর্থন সত্ত্বেও, নীতির অসঙ্গতি অগ্রগতিতে বাধা দিতে পারে। বাংলাদেশ কংক্রিট ব্লক এবং পেভারস ম্যানুফ্যাকচারার সোসাইটি জরুরীভাবে সরকারি নির্দেশ অনুযায়ী কংক্রিট ব্লকের ব্যবহার বাড়ানো এবং ইট ভাটাগুলির কারণে পরিবেশগত উদ্বেগগুলিকে মোকাবেলা করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

কর ছাড়ের ক্ষেত্রে অস্পষ্ট  আইন ও নির্দেশনা গুলির বাস্তব প্রয়োগের অভাব পরিবেশ বান্ধব কারখানাগুলির স্থায়িত্বকে হুমকির মুখে ফেলেছে। এই সোসাইটি শুল্কমুক্ত যন্ত্রপাতি আমদানি, কাস্টমস ক্লিয়ারেন্সের বিদ্যমান সমস্যা এবং কাদামাটি-ইটের ক্রমবর্ধমান ব্যয়ের কথা মাথায় রেখে  কংক্রিট ব্লকের দাম বৃদ্ধির প্রয়োজন বলে মনে করে।

আরো পড়ুনঃ আইএবি বিল্ড এক্সপো ২০২৩- এ এশিয়ান পেইন্টসের বর্ণিল আয়োজন

সলিড কংক্রিট ব্লকের মূল্য তাদের প্রকৃত মূল্যের চেয়ে কম, যা নির্মাতাদের নিরুৎসাহিত করে। সুসংবদ্ধ নীতি, স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয়, এবং আধুনিক কারখানাগুলির জন্য সমর্থন পরিবেশ বান্ধব ব্লকের প্রচার এবং কৃষি জমি সংরক্ষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইট ভাটাগুলি যেন পরিবেশ বান্ধব সবুজ কংক্রিট ব্লক উৎপাদন করে এজন্য তাদের উৎসাহিত করা উচিত এবং কম কার্বন নির্গমন এবং ক্লিনার প্রযুক্তি গ্রহণের জন্য প্রণোদনা দিলে অনেকেই উৎসাহিত হবে যা পরিবেশ সংরক্ষনের জন্য খুবই জরুরী।

0