সিমেন্ট ব্যাগ সংরক্ষণ পদ্ধতি


সঠিক নিয়মে সিমেন্ট সংরক্ষণের জন্য সঠিক ব্যবস্থা থাকা দরকার, তা সে বিক্রয়ের আগে কারখানায় বা বিক্রয়ের জন্যে দোকানে বা বড় নির্মাণ প্রকল্পে ব্যবহারের আগে। কারণ সঠিক সংরক্ষণ পদ্ধতি ব্যবহারের জন্য তার মান এবং ফিটনেস অপরিবর্তিত রাখে। সিমেন্টকে বৃষ্টি, সূর্য, বাতাস ও আর্দ্রতা থেকে রক্ষা করা আবশ্যক।

আর্দ্রতা হচ্ছে সিমেন্টর প্রথম এবং সবচেয়ে বিপদজনক শত্রু। সিমেন্ট আর্দ্রতা আকর্ষণ করে তাই এটিকে এমন জায়গায় রাখতে হয় যেখানকার বাতাস শুষ্ক ও আর্দ্রতামুক্ত। খোলা সিমেন্ট বাতাস থেকে আর্দ্রতা টেনে নিয়ে দানাদার হয়ে জমাট বাঁধতে থাকে- যাকে লাম্প (lump) সিমেন্ট বলে। সাধারণত সিমেন্ট মুঠো করে ধরলে তা আমাদের আঙ্গুলের ফাঁক দিয়ে ধীরে ধীরে পড়ে যায়, কিন্তু লাম্প (lump) সিমেন্টের একটি বড় অংশই হাতে থেকে যায়, এই সিমেন্ট দিয়ে স্থাপনা তৈরি করলে তা হবে ভঙ্গুর ও ক্ষণস্থায়ী।

সিমেন্ট শুষ্ক, ছিদ্রমুক্ত (leakproof) এবং আর্দ্রতামুক্ত শেড বা ছাউনিতে সংরক্ষণ করা উচিত। যে শেডে সিমেন্ট সংরক্ষণ করা হবে সেই শেডে যত কম জানালা-দরজা থকবে ততই ভাল, জানালা এবং দরজা অবশ্যই বন্ধ রাখা উচিত। সিমেন্ট ব্যাগ মেঝে হতে ১৫০ থেকে ২০০ মি.মি. উঁচু কাঠ বা কাঠের চালার উপর সারিবদ্ধভাবে একটির উপর আরেকটি সাজিয়ে রাখা উচিত। সিমেন্ট ব্যাগ সারিবদ্ধ কারার আলাদা একটি নিয়ম আছে যাকে সাধারণত স্ট্যাক (stack) বলে। স্ট্যাকগুলোর দূরত্ব দেয়াল থেকে এবং পরস্পর থেকে ৪৫০-৬০০ মি.মি. হতে হয়। চাপের কারণেও সিমেন্ট লাম্প (lump) হতে পারে। তা প্রতিরোধ করার জন্য স্ট্যাকের সর্বোচ্চ উচ্চতা ১৫ ব্যাগ পর্যন্ত হওয়া উচিত, এবং ৪ ব্যাগ পর্যন্ত প্রশস্ত হওয়া উচিত। এবং কিছুদিন পরপর উপরের ব্যাগগুলো নিচে আর নিচেরগুলো উপরে এভাবে নাড়াচারড়া করতে হবে।

বর্ষাকালে বা কোনো অস্বাভাবিক পরিস্থিতিতে দীর্ঘ সময়ের জন্য দোকানে সিমেন্ট জমা রাখতে হলে, সিমেন্ট স্ট্যাকগুলো ৭০০ গেজ পলিথিন বা অন্য কোনো জল প্রতিরোধক দিয়ে সম্পূর্ণ ঢেকে রাখা উচিত।

0