টাইলস কেনার আগে জেনে নিন


টাইলস কেনার আগে জেনে নিন

ঘরের দেয়াল সাজাতে পোড়ামাটির ফলকের ব্যবহার ছিল প্রাচীনকাল থেকেই। সেই চল এখনো আছে, তবে যোগ হয়েছে নতুন উপকরণ ও প্রযুক্তি। অনেকেই এখন ঘরের দেয়াল টেকসই ও সুন্দর করতে সিরামিক টাইলস ব্যবহার করেন। শুধু দেয়াল নয়, ঘরের মেঝে, সিঁড়ি, গাড়ি রাখার স্থান (পার্কিং) কিংবা ফুটপাতেও এখন টাইলস ব্যবহার হচ্ছে। ব্যবহার ভেদে এসব টাইলসের আকার, আকৃতি ও নকশাতেও রয়েছে নানা বৈচিত্র্য।

বর্তমানে বাংলাদেশের টাইলসের বাজারে নেতৃত্ব দিচ্ছে দেশীয় প্রতিষ্ঠানগুলো। বাজারে দেশীয় উদ্যোক্তাদের অংশীদারত্ব প্রায় ৮৬ শতাংশ। তবে পরিমাণে কম হলেও আমদানি করা বিদেশি টাইলসের চাহিদা রয়েছে। চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটে টাইলসের আমদানি কিছুটা কমেছে।

পাশাপাশি টাইলসের বাজারেও সংকটের প্রভাব পড়েছে। ডলারের মূল্যবৃদ্ধি, কাঁচামাল আমদানির ঋণপত্র খুলতে না পারা ও সরবরাহ-সংকটের কারণে গত কয়েক মাসে টাইলসের দাম প্রতি বর্গফুটে ১৫ থেকে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে।

দেশে টাইলসের সবচেয়ে বড় খুচরা ও পাইকারি বিক্রির বাজারটি রাজধানীর হাতিরপুলে। সেখানে ছোট-বড় কয়েক শ দোকানে খুচরা ও পাইকারি পর্যায়ে টাইলস বিক্রি হয়। রাজধানীর মিরপুর, উত্তরা, তেজগাঁও, যাত্রাবাড়ী, কুড়িল বিশ্বরোড ও রামপুরা এলাকায়ও টাইলসের বাজার রয়েছে। এ ছাড়া ঢাকার বাইরে বিভিন্ন বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে পরিবেশকের মাধ্যমে টাইলস বিক্রি করে থাকে উৎপাদনকারী ও আমদানিকারক প্রতিষ্ঠানগুলো।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দেশীয় টাইলস কোম্পানিগুলোর বড় প্রদর্শনী কেন্দ্র রয়েছে। সাধারণত এসব প্রদর্শনী কেন্দ্রে গিয়ে টাইলস পছন্দ করেন গ্রাহকেরা। পরে কাছের বা পছন্দের সরবরাহকারীর (ডিলার) দোকান থেকে সেই টাইলস কেনেন তাঁরা। তবে অনেকে সরাসরি ডিলারের দোকানে গিয়ে টাইলস কেনেন।

সাধারণত টাইলস বিক্রি হয় বর্গফুট হিসেবে। বাংলাদেশে টাইলসের দাম সাধারণত আকার, ধরন ও ব্র্যান্ডের ওপর নির্ভর করে। বাজারে ফ্লোর বা মেঝের জন্য ৩২ বাই ৩২, ২৪ বাই ২৪, ১৬ বাই ১৬, ২৪ বাই ৪৮ ইঞ্চির মাপের টাইলস এখন বেশি জনপ্রিয়।
মেঝের টাইলসের মতো দেয়ালেও সিরামিক টাইলস ব্যবহার করা হয়। কিন্তু দেয়ালে ব্যবহৃত টাইলস তুলনামূলক পাতলা ও কম শক্তিশালী হয়ে থাকে। তাই দেয়ালে ব্যবহারের টাইলসগুলো হয় সাধারণত ১২ বাই ২৪, ১২ বাই ৩২, ১২ বাই ৪৮, ১০ বাই ১৬, ৮ বাই ১২ ইঞ্চির।

খুচরা পর্যায়ে আকার ভেদে দেশীয় সিরামিকের ফ্লোর টাইলস প্রতি বর্গফুট ৬০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে বিক্রি হয়ে থাকে। আর দেয়ালের টাইলসের প্রতি বর্গফুটের দাম ৪৫ থেকে ৩০০ টাকা পর্যন্ত। তবে বৈশিষ্ট্য অনুসারে টাইলসের দাম আরও বেশি হতে পারে।

দেশে ছাদের জন্য রুফ টাইলসের ব্যবহার এখনো তেমন জনপ্রিয় হয়নি। তবে সীমিত পর্যায়ে হলেও ছাদের টাইলসের কিছু চাহিদা রয়েছে। আবার অনেকে গাড়ি পার্কিংয়ের জায়গায় সিরামিক টাইলস ব্যবহার করেন। তবে এতে খরচ একটু বেশি হয়।

এদিকে বাজারে আমদানি করা টাইলসেরও চাহিদা রয়েছে। তবে দাম দেশীয় টাইলসের তুলনায় কিছুটা বেশি। আমদানি করা বেশির ভাগ টাইলস আসে চীন থেকে। এ ছাড়া স্পেন, তুরস্ক, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইতালি, ভিয়েতনাম, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকা থেকেও টাইলস আমদানি করা হয়।


আরো পড়ুনঃএশিয়ান পেইন্টস ‘বিউটিফুল হোমস’ ক্যাম্পেইনের পুরস্কার হস্তান্তর

0