ধাপে ধাপে বাড়ি নির্মাণের প্রক্রিয়া


ধাপে ধাপে বাড়ি নির্মাণের প্রক্রিয়া

আপনার বাড়ি নির্মাণের পরিকল্পনা করলে শুধুমাত্র আনুমানিক বাজেট তৈরি করতে পারবেন না, বরং ব্যয়সাপেক্ষ ভুলের হাত থেকেও রক্ষা পাবেন। আপনার বাড়ি নির্মাণের সঠিক পরিকল্পনা করলে আপনি জিনিসপত্রের মানের ও অভ্যন্তরীণ সাজসজ্জার বাজেটের সিদ্ধান্ত নিতে পারবেন, এবং প্রতিটি ধাপে প্রয়োজনীয় টাকাপয়সার যোগান অব্যাহত রাখতে পারবেন।

স্থানটিকে প্রস্তুত করা ও ভিত তৈরি করা: আপনার বাড়ি তৈরির প্রথম ধাপটি হল একটি মজবুত ও বলিষ্ঠ ভিত তৈরি করা। প্রথমে, জায়গাটির নুড়ি-পাথর ও আবর্জনা পরিষ্কার করতে হবে। খননকার্য শুরু করার আগে নিশ্চিত করুন পরিকল্পনা অনুযায়ী লে-আউটের দাগ দেওয়া হয়েছে। আপনার নির্মাণ টিম জায়গাটিকে সমতল করবে, এবং ভিত তৈরির জন্য গর্ত ও সুড়ঙ্গ খুঁড়বে।

কংক্রিট ঢালার পর সেটি জমাট বাঁধার জন্য ফেলে রাখতে হবে ও তারপর খুব ভালভাবে কিওর করতে হবে। কিওরিং করার পর জলনিরোধক ও উইপোকা প্রতিরোধক ব্যবস্থা গ্রহণ করা ভাল। আর্দ্রতা রোধক আস্তরণের জন্য আদর্শ হল আলট্রাটেক আইএলডবলু+। তারপর, আপনার টিম ভিতের চারিপাশের স্থান মাটি দিয়ে ভরাট করে দেবে।

কাঠামো তৈরি করা: ভিত হয়ে যাওয়ার পর পরবর্তী ধাপটি হল বাড়ির কাঠামো তৈরি করা। এর মধ্যে রয়েছে প্লিন্থ, বিম, কলাম, দেওয়াল, ছাদের স্ল্যাব, ও দরজা-জানলার ফ্রেম বসানো। ঘরগুলিকে আলাদা করা হবে, ঠিক যেভাবে আপনার নতুন বানানো বাড়িটিতে সেগুলি দেখা যাবে। বাড়ির চারিপাশে আরও 1টি কলাম বানানোর বিষয় খেয়াল রাখবেন, কারণ সেগুলি কাঠামোর অধিকাংশ ভার বহন করবে। এটি হল নির্মাণের সবথেকে গুরুত্বপূর্ণ পর্যায়, কারণ এটিই আপনার বাড়ির মজবুতি ও কাঠামো নির্ধারণ করবে। সেইজন্য আপনার নতুন বাড়ি নির্মাণের তত্ত্বাবধান করা গুরুত্বপূর্ণ।

প্লাম্বিং ও ওয়্যারিং: আপনার বাড়ির কংক্রিট কাঠামো প্রস্তুত হওয়ার পর আপনি প্লাম্বিং ও বৈদ্যুতিক ব্যবস্থাগুলি বসানো শুরু করতে পারেন। নিশ্চিত করুন, আপনি থাকা শুরু করার পর বৈদ্যুতিক বোর্ড ও সুইচগুলি যেন আপনার নাগালে থাকে। সংক্রমণ প্রতিরোধ করার জন্য বর্জ্য জলের পাইপ সর্বদা পানীয় জলের পাইপের নীচে অবস্থিত হবে। কনসিল করা বৈদ্যুতিক ব্যবস্থার ক্ষেত্রে প্লাস্টার করার আগে দেওয়ালের ভিতর তারের পাইপের সঙ্গে পিভিসি চ্যানেল বসানো হয়। এতে শুধুমাত্র সৌন্দর্য বাড়ে না, বরং আর্দ্রতা, তাপমাত্রা, ও পোকামাকড় জাতীয় আক্রমণের হাত থেকে তারগুলিকে রক্ষা করে। এটি করার পর দেওয়ালে প্লাস্টার করা হয়।

দরজা-জানলা বসানো: দেওয়াল প্লাস্টার করে ফিনিশ করার পর দরজা ও জানলা বসানো হয়। দরজা-জানলার মাধ্যমে অন্তরণ হয় ও বায়ু চলাচল করে, অতএব ব্যবহার করার সঠিক উপাদানের জন্য আপনার ঠিকাদারের সঙ্গে আলোচনা করুন।

ফিনিশিং: সবশেষে, আপনার নির্মাণ টিম টাইলস বসাবে, বৈদ্যুতিক বোর্ড, ক্যাবিনেট, রান্নাঘরের সাজসরঞ্জাম ইত্যাদি লাগাবে। সব জিনিসপত্র বসানো হয়ে গেলে আপনার বাড়িটি রং করা হতে পারে বা ওয়ালপেপার দিয়ে প্লাস্টার করা হতে পারে। আপনার বাড়ির ফিনিশিং সজ্জার জন্য পরিবারের সদস্যদের সঙ্গে পরামর্শ করুন।

আরো পড়ুনঃ এভাবে বাড়ি তৈরি করলে বাড়ি নির্মাণের খরচ অর্ধেক কমে যাবে।

0